সফলতা বনাম সমাজ

সফলতা বনাম সমাজ

 সফলতা বনাম সমাজ

সফলতা:- আমি SSC তে GPA 5.00

পেয়েছি

সমাজ:- ভালো, তবে এ আর এমন

কিছুনা। আমার

অমুক ভাইয়ের ছেলে, আমার অমুকের

মেয়েও তো পাইছে। ভালো একটা

কলেজে চান্স পেয়ে দেখাও।

.

সফলতা: -- আমি নটরডেম কলেজে

চান্স পেয়েছি।

সমাজ:-- কতজনকেই তো দেখলাম

ঢাকায় গিয়ে নষ্ট হয়ে গেছে।

.

সফলতা:-- আমি HSC তে GPA 5.00

পেয়েছি।

সমাজ:- তাতে এমন কি ? এবার

মেডিকেল, বুয়েট, ঢাবি তে চান্স

পাও কিনা দেখ। কত দেখলাম GPA

5.00 পাওয়া ছাত্র কোথাও চান্স

পায়না।

.

সফলতা:- আমি ঢাবিতে চান্স

পেয়েছি, পদার্থবিজ্ঞানে।

সমাজ:-- মেডিকেলে, বুয়েটে তো

আর পাইলা না। আমার অমুকের

ছেলে অমুক মেডিকেলে পড়ে,

তমুকের মেয়ে বুয়েটে পড়ে। পদার্থবিজ্ঞান আবার

এমন কি

সাবজেক্ট? কত ছেলে চান্স পেয়ে পাশ করতে

পারেনা। আগে পাস কর তারপর কথা বল।

.

সফলতা:-- আমি প্রথম শ্রেণীতে সম্মানের সাথে পাশ

করেছি।

সমাজ:-- CGPA কত ?? ফার্স্ট তো আর হওনি। আমার

অমুকের ছেলে অমুক কলেজ থেকে পড়ে CGPA 3.70

পেয়েছে, আর ঢাবি থেকে পড়ে

তোমার এই

অবস্থা। পাশ করে কি করেছ, চাকরি

তো আর পাওনি। কত দেখলাম ঢাবি

থেকে পড়ে বেকার ঘুরছে।

.

সফলতা:- আমি চাকরি পেয়েছি।

সমাজ:- BCS ক্যাডার তো আর হওনি।

যে বেতনের চাকরি, তার থেকে

গার্মেন্ট্সে কাজ করা ভালো ।

.

সফলতা:- আমি BCS ক্যাডার হয়েছি।

সমাজ:- তাতে কি হয়েছে ?? পুলিশ/

প্রশাসন তো আর পাও নাই, মাস্টার হইছো।

.

সফলতা:- আমি প্রশাসন ক্যাডার

পেয়েছি।

সমাজ:- পলিটিক্যাল লিডারের

কাছে তো তুমি কিছুই না, তো লাভ

নাই! সো লিডার হও।

অবশেষে একদিন আমি মারা

গেলেও সমাজ

বলবেঃ "মরেছে তো কি হয়েছে ??

প্রতিদিনই তো কতো মানুষ মারা

যাচ্ছে...."

.

হুম, এটাই আমাদের সমাজ....

.....প্রতিযোগীতামুলক সমাজ.... তাই সমাজের

মানুষের কথাতে কান না দিয়ে

নিজেকে সফলতার শীর্ষে তুলুন।

.

সংগৃহীত

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ