ব্যর্থ ফ্রিল্যান্সার



 আছ্ছালামু আলাইকুম।। 

আলহামদুলিল্লাহ।। 

আমি জানি না,  আমার মত একজন ব্যর্থ  মানুষের কথাগুলো কেও পড়বে কি না, লেখাগুলা এপ্রুভ হবে কিনা😥

তাও লিখছি, এটা কোন মটিভেশনাল লেখা নয়। বাস্তবতা থেকে লেখা।

আমার পরিচয় দেওয়ার মত তেমন কিছুই নাই।  একজন ব্যর্থ ফ্রিল্যান্সার আর একজন জীবন যোদ্ধা। এতটুকুই।

।।

নিচের ছবিটির মধ্যে অনেক কথা লুকিয়ে আছে। হাতে একটি ব্যাগ, ব্যাগে একটি বোতল আর টিফিন বাটিতে দু মুঠো ভাত আর তরকারি। এটা হাতে নিয়ে প্রতিদিন সকালে বের হই আর রাতে বাসায় আসি। 

এর মধ্যে কত স্বপ্ন লুকিয়ে আছে জানেন। অনেক অনেক স্বপ্ন। জীবনে ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্ন বাট পারি নাই। কোন কম্পিউটার নাই, এমনকি ভালো ফোনও নাই। 

এতদিন বাবার সাথেই ফেরিওলার ব্যবসা করতাম। বর্তমানে করোনা পরিস্থিতি আর পারিপার্শ্বিক অবস্থার কারনে ব্যবসা বন্ধ।

প্রতিদিন বাসা থেকে ৫ কিলোমিটার দূরে যাই একটি হাতের কাজ শেখার উদ্দেশ্যে।  মেকানিক্যাল শিখছি।

এটা শিখে গোটা পরিবারকে নিজেই চালাতে হবে। কোন সুযোগ নাই নিজে প্রতিষ্ঠিত হওয়ার।

তবুও যতটুকু পারি নিজে চেষ্টা করছি।

আমার এই পোষ্ট তাদের উদ্দেশ্যে লেখা যারা ফ্রিল্যান্সার হতে চান। আমার হাতের কাজটি শিখতে ৬ মাস সময় লাগবে।

ঠিক বাস্তবতার সাথে মিল রেখে আগে কাজ শিখেন ভালোভাবে, সবকিছু জেনে তারপর শুরু করেন। 

আপনার কাছে হয়তোবা টাকা নাই, কিন্তু একটু ভেবে দেখেন আপনি কিন্তু স্বাধীন আছেন। পরিবারকে কোন টাকা দিতে হয় না। পরিবারের দ্বায়িত্ব পালন করতে হয় না। অনেকেই আছেন এমন, কিন্তু সবাই না।

কাজে চলে যান। আমি কোন চাকরীর কথা বলছি না। দিনমজুরের কাজ করুন। রাজমিস্ত্রী, রংমিস্ত্রি, দিনমজুর ইত্যাদি। মাস ২ করলেই একটা ভালো টাকা ইনকাম করতে পারবেন। পিসি কিনে ফেলুন।

যদি আরও ভালোভাবে অল্প সময়ে সফল হতে চান তাহলে টাকা ম্যানেজ করে একটা ভালো কোর্স করে ফেলুন।  আপনার বিবেক দিয়ে ভালো জায়গা থেকে কোর্স করুন। প্রতিষ্ঠানের নাম বললে অনেকেই আবার বলবে আমি ধান্দা করতে এসেছি।

দেখছেন আপনি আমার থেকেও কত ভালো আছেন। আমার সামান্য 1 GB Ram এর একটি মোবাইল ছাড়া কিছুই নাই। অথচ অনেকেরই পিসি/,ল্যাপটপ আছে। অনেকেরই ভালো Pubg খেলার মত মোবাইল আছে। মোবাইল দিয়েও কিন্তু YouTubeing,  bloging করা যায়।

আপনি অনেক কিছুই জানেন কিন্তু কাজ পাচ্ছেন না। সমস্যা নাই। আপনার জানা বিষয়গুলো শেয়ার করে  passive income করুন।  YouTube, bloging, affiliate marketing etc. নিজের ক্রিয়েটিভিটিকে সর্বচ্চ কাজে লাগান। কখনই ভাবেন না আমি পারব না।

প্রশ্ন করার চেয়ে খুঁজতে শিখুন। সফল ফ্রিল্যান্সাররা ৯৯% ই কাওকে হেল্প করতে চায় না। কথাটা তিতা হলেও সত্য।

যাদের মোবাইল আছে আপনারা  যদি স্বাধীন থাকেন তাহলে আশেপাশে কাজ করে পিসি কেনার চেষ্টা করুন। অথবা মোবাইল দিয়েই শুরু করুন। কিন্তু আমি বলব কাজ করে পিসি কিনুন এটাই বেষ্ট হবে।

আমার জীবন থেকে বাস্তবতা তুলে ধরলাম। যে আমি আপনাকে বোঝাতে চেষ্টা করেছি যে আপনি আমার থেকে ভালো আছে (অনেকেই, সবাই না)। 

তবে এটা কেও ভাববেন না আমি আশা ছেড়ে দিছি। আমি জাস্ট একটু বিরতি দিয়েছি। হয়তো আবার ফিরে আসবো অস্ত্র নিয়ে।

ব্যর্থ জীবনে সবসময় চেষ্টা করবেন জীবনের গুরু হিসাবে একজন মানুষকে ফলো করবেন- টমাস আলভা এডিসন। তাহলে আর ব্যর্থতায় কষ্ট হবে না।

আমার এতটুই বলার। আসলে আমার মত  মধ্যবিত্ত পরিবারের ছেলেদের স্বপ্ন দেখাটাই  বোকামী।

।যাই হোক ভালো থাকবেন সবাই। আপনাদের জন্য রইল শুভকামনা 

বর্তমানে অনেক কষ্টে জীবনযাপন করছি। সবাই আমার মত মানুষদের জন্য দোয়া করবেন।

মনে রাখবেন।

জীবন যুদ্ধে কখনও হাল ছেড় না আর আশা ছেড় না।

একদিন আমিও অনেক বড় ফ্রিল্যান্সার হব আর সেইদিন এই পোষ্টটি সবাই খুঁজে পড়বে। ইনশাআল্লাহ

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)