অধিকার নেই পার্ট,07(সমাপ্তি)



অধিকার নেই
W:আফসানা মিমি
পার্ট,07(সমাপ্তি)
তুমি আমাকে কোলে নিতে দ্বিধাবোধ করো না ।আমি কেনো মাথা ঠেকাতে কে দেখলো না দেখলো সে চিন্তা করবো? রোজ রোজ তো নিবে না।
নীড়কে কোলে করে বেডে বসিয়ে দিল।ব্ল্যাংকেট টেনে নীড়ের গায়ে জড়িয়ে দিল।অর্ক চলে গেল।নীড় দীর্ঘ নিঃস্বাস ছেড়ে কাত হয়ে শুয়ে রইলো।অর্ক বেবিকে দোলনা সহ নিয়ে এলো নীড়ের রূমে।নীড় উঠে বসে।অর্ক চলে গেল।
নীড়; মানুষটার ছোট ছোট কাজ আমাকে তার প্রতি আরো দুর্বল করে  তোলে।কি করে একটা মানুষ এতো যত্ন নিতে জানে।আমি জানিনা লোকটা আমাকে ভালোবাসে কি না কিন্তু আমিতো বাসি ভীষণ ভাবে।
অর্ক আবার রূমে আসে প্লেটে করে খাবার নিয়ে।নীড় চোখ মুছে নেয়।
অর্ক;তোমার কি কান্না করা ছাড়া আর কোনো কাজ নেই
হা করো
নীড়; তুমি খাইয়ে দিবে
অর্ক;কেনো আমার হাতে কি জারম্স লেগে আছে?
নীড়; নাহ দেও
অর্ক;আমি পাশে থেকে খাই?কারণ উপরে সবাই জানে খাবার আমার জন্য এনেছি।এখন তোমাকে খাওয়ালে সবাই জানবে আমি খেয়েছি।পরে তো আমি খেতে পারবো না।
নীড়; খাও আমি কি মানা করবো
অর্ক;তুমি আমাকে তুমি কেনো বলো?প্রথম দিন তো আপনি বলতে
নীড়;এখন তুমি আমার হাসবেন্ড তাই।আর আগেতো পরপুরুষ ছিলা তাই আপনি বলতাম।
খাবার শেষে প্লেট রেখে নীড়ের পাশে বসে বাবুকে একবার  দেখে নীড়ের দিকে তাকিয়ে বলে:আমি ফ্রীল্যান্ডে চলে যাচ্ছি এ সপ্তাহে।তুমি বাংলাদেশ কবে যাবা?
নীড় ছল ছল চোখে তাকিয়ে আছে।
অর্ক;তোমার বাবা বলেছিলেন ডিভোর্স এর কাগজ পত্র সে পাঠাবেন কবে পাঠাবেন কিছু জানো?
নীড় হুট করে অর্ককে জড়িয়ে ধরে কান্না করে বলে;আমাকে মাফ করে দেও।আমাকে একটা সুযোগ দেও না ।প্লিজ আমাদের বিয়েকে মেনে নেও প্লিজ ।আমি জানি আমি সুন্দরী না ,শিক্ষিতা না,আমি কোন ভাবেই তোমার যোগ্য না তারপর ও আমি অনুরোধ করি প্লিজ আমাকে গ্রহণ করে নেও।আমি কোন দিন তোমার অবাধ্য হবো না যা বলবা তাই শুনবো,যেভাবে রাখবে সে ভাবেই থাকবো ,কোন দিন নিজের অধিকার খাটাবো না, শুধু তুমি আমাকে স্ত্রী হিসেবে সবার সামনে গ্রহণ করে নেও।প্লিজ আমাকে তোমার নীড়ে ফিরে নিয়ে চলো ।প্লিজ
অর্ক চোখ দিয়ে টপ টপ করে দুই ফোটা পানি বের হলো।
নীড়:বাবা অধিকার খাটিয়ে বিয়ে দিল।আবার ভেঙ্গে ও ফেলবে।ভাবি,বাবা বাসার সবাই আবার অধিকার খাটিয়ে ভাবীর ভাই এর সাথে বিয়ে দিবে।শুরু থেকে কেও কি একবারও জানতে চেয়েছেন আমি কি চাই?একবারও কাওকে সাহস করে বলতে পারিনি আমাকে অর্ক কাছে নিয়ে চলো আমি মানতে পারি না আমার মন সায় দেয় না অর্কর বিরুদ্ধে।আমাকে অর্ক কাছে দিয়ে এসো ওর কাছে আমি যাবো কাওকে বলতে পারিনি।সবাই অধিকার খাটিয়ে গেছে আমি নীরব দর্শক হয়ে বসে ছিলাম কিছু করতে  পারিনি।আমার মনে কথা কারো সামনে রাখতে পারিনি ।আমি মেয়ে আমার নিজের উপর কোন অধিকার নেই।কোন অধিকার নেই।(কান্না গতি যেনো আরো কয়েক গুণ বেড়ে গেলো।)
অর্ক;তারমানে নীড় জানে না আমার উপরে লাগা সব অপরাধ বিয়ে পরই মিথ্যা প্রমাণিত হয়েছে।নীড় সত্যি টা না জেনেও আমাকে এতোটা বিশ্বাস করে।
ভাবীর ফুপি আর ভাবী নীড়ে রূমে এসে দেখে নীড় অর্ক আলিঙ্গন করে আছে।অর্ক হাত মোটেও নীড়ের উপর ছিল না।নীড় অর্ককে জড়িয়ে ধরে ছিল।হালকা আলোতে বুঝতে ভুল হয়।
ফুপি জোড় গলায়  ;নীড়
নীড় অর্ক সরে যায়।
কিছুক্ষণের মধ্যে সবাই নীচে চলে আসে।ফ্যামিলি মানুষ ছাড়া সবাই চলে যায়।রনি রেগে আগুন হয়ে অর্ক কলার ধরে বলে; তোকে বলসিলাম না আমার ফিয়োন্সে তারপর তুই কোন সাহসে ওরে
বলে শেষ করার আগেই নীড় জোড়ে রনিকে ধাক্কা দিয়ে অর্ক সামনে দাঁড়িয়ে বলে;যা বলার আমাকে বলো সবাই ওকে কেও কিছু বলবে না।
ভাবি জোড়ে নীড়কে একটা থাপ্পড় দেয়।
নীড়ের বড় বোন নিঝুম রেগে ভাবীকে বলে;আপনাকে এতো সাহস কে দিয়েছে আমার বোনের গায়ে হাত তুলেন?
ভাবীর ফুপি যা খুশি তাই বকছে নীড়কে।
ভাবি বললো;হাসান খুব না বোনকে নিয়ে বড়াই করতে কোথায় গেল সব বড়াই ।তোমার বোনের ডিভোর্স হয়নি এখনো কিন্তু দেখো এখনি অন্য ছেলের সাথে ছি।আমার ভাইকে তোমার বোনের যোগ্য মনে হয়নি এখন দেখছি তোমার বোনের যোগ্যতা নেই আমার ভাই এর বউ হবার।তোমার বোনের চরিত্র ভালো না ।ডিভোর্স এর আগেই অন্য ছেলের সাথে ছি।এমন ভোলা ভালা সেজে থাকে কে জানে এই মেয়ের মন এতো নোংরা।
নীড় অর্ক দিকে ঘুড়ে  চোখ ভর্তি পানিতে টল টল করছে মুখে মুচকি হাঁসি টেনে বলে;,হিসাবে আজ কোন  অংশে বরাবর হলো।
হাসান অর্ক সামনে এসে দীর্ঘ নিঃস্বাস ছেড়ে বলে ;আপনি এখন আসতে পারেন।
নিঝুম; প্লিজ আপনি এখন যান।
রনি টেনে নিয়ে গেল অর্ক বরফের মত পাথর হয়ে ছিল।বের করে গেট লাগিয়ে দেয়।
ভাবি,তার ফুপি যা তা বলছে নীড়কে নীড় সোফায় বসে নীচে হয়ে নিজের হাতের দিকে তাকিয়ে আছে আর চোখ দিয়ে টপ টপ করে পানি পরছে কে কি বলছে কিছু কানে যাচ্ছে না নীড় মনে মনে ভাবছে:ইসস অর্ক আজ যদি সবার সামনে বলতো এটা আমার বউ ।আসলে আমার ধারণা ভুল অর্ক কখনই আমাকে মেনে নিবে না। অর্ক কখনো আমাকে তার স্ত্রী হবার অধিকার দিবে না।
এমন সময় বেল বাজে;নীড় বসেই আছে কানে বেলের শব্দ ও যায়নি।
অর্ক নীড়ের সামনে হাঁটু গেড়ে বসে নীড়ের হাত শক্ত করে ধরে বলে;নীড় যাবে আমার সাথে?
নীড় বাকরুদ্ধ হয়ে তাকিয়ে আছে
অর্ক নীড়কে দাঁড় করিয়ে ভাবীর সামনে গিয়ে বলে;আজ যদি হাসান ভাই আপনাকে জড়িয়ে ধরে তাহলে আপনি নিশ্চিত চরিত্রহীন হয়ে যাবেন না।
ফুপি; এ উদাহরণ এর কোন সামঞ্জস্যতা নেই?
অর্ক;নীড় আমার স্ত্রী।
সবাই অবাক হয়ে যায় নীড় নিজের অস্তিত্ব পেয়ে খুশিতে সবার সামনে অর্কে জড়িয়ে ধরে কান্না করে।
অর্ক নীড়ের চোখের পানি মুছে দিয়ে;অনেক হয়েছে কান্না আর না ।আর হাসান ভাইয়া আপনার বাবাকে বলবেন আমি আমার নীড়কে কোন মূল্যে ছাড়তে রাজি না।আমি ওকে ডিভোর্স দিবো না।
হাসান;নীড় তুই আমার থেকে কেনো লুকালী যে অর্ক তোর হাসবেন্ড
নীড়; ভাইযা আসলে
অর্ক;আমাদের মধ্যে সম্পর্ক ঠিক ছিল না তাই ও কিছু বলেনি।আমি আমার স্ত্রী কে নিয়ে চলে যাচ্ছি।
নিঝুম;নীড় তুই আমাকে একবার বললি না।
অর্ক নীড়ের হাত ধরে সবার সামনে থেকে নিয়ে গেল।
হোটেলে এসে নীড় যেনো জমে বরাফ হয়ে দাঁড়িয়ে আছে।অর্ক;ভেতরে এসো
নীড়ের খুব আনইজি লাগছে।
অর্ক নিজের মাফলার দিয়ে নীড়ের দুই পা বেঁধে দেয়।
;পা বাঁধলে কেনো
দুই হাত আরেকটা মাফলার দিয়ে বেঁধে দেয়।
;কি আজব এমন কেনো করছো
টাই দিয়ে মুখ বেঁধে ।কোলে নিয়ে বেডে শুয়ে দিয়ে ব্ল্যাংকেট দিয়ে নীড়কে ঢেকে দেয়।মুখে আসা চুল গুলো সরিয়ে দেয়।নিজে উঠে ফ্রেস হয়ে এসে পাশে শুয়ে পরে নীড় ডেপ ডেপ করে ওর দিকে তাকিয়ে আছে।
অর্ক;ভাবছো এমন কেনো করলাম
হম্ম
;;;যাতে তুমি কোথাও চলে না যাও
নীড় মুখে থেকে টাই সরিয়ে বলে;যেতে দিলেও যাবো না।বলে আবার মুখ ঢেকে ফেলে।
;;;ঘুমাও
অর্ক নীড় একে অন্যের দিকে তাকিয়ে আছে
;তাকিয়ে আছো কেনো ঘুমাও
;;;টাই সরিয়ে ;মন ভোরে দেখি
;অর্ক নীড়ের কপালে চুমু একে দেয়।গালে থেকে চুল সরিয়ে ;এখানে থাপ্পড় দিয়েছিল ভাবি?
;নাহ এ গালে
;;;অর্ক আবার চুমু একে দেয়।নীড় লজ্জায় অন্য দিকে ঘুড়ে।অর্ক নীড়ের গালের সাথে গাল মিলিয়ে আগুলের ভাঁজে আগুল গুঁজে বলে;নীড়
;হুমম
;;;তোমার যায়গায় অন্য কোনো মেয়ে হলে কখনো আমার দিকে ফিরে দেখতো না।কিন্তু তুমি কি করে আমাকে বিশ্বাস করো?
;আমি জানি না কিন্তু আমার মন কখনো সায় দেয় না তুমি খারাপ।আমি সব সময় বিশ্বাস করি আমি কারো ক্ষতি করিনি আমার ক্ষতি কেও করবে না।আমি জীবনে সব সময় সৎ ভাবে বাঁচতে চেয়েছি।সৎ একজন জীবন সঙ্গী চেয়েছি।আমার কপালে খারাপ কেও আসতে পারে না।আমি জানি না কেনো জানি তোমাকে অসম্ভব বিশ্বাস করি আর খুব বেশি ভালোবাসি।
;;;কিভাবে তুমি এতো কম সময়ে আমাকে ভালোবেসে ফেললে?
:ভালোবাসতে একটি মুহূর্তই যথেষ্ট
;;;আমি তোমাকে ভালোবাসি ।
;নাহ আমি আগে বাসী
;;;নাহ আমি
;কি করে ?আগে আমি শিকার করেছি।
;;;হুমম তা বটে,তুমি কাঁপছ কেনো
;শাড়িতে শীত করছে ।আবার তুমি এতো কাছে যে অদ্ভুত অনুভূতি হচ্ছে ।
অর্ক মুখ তুলে নীড়ের দিকে তাকায়।
নীড়;এগুলো খোলো
অর্ক নীড়ের শাড়ির সেফটিপিন খুলে দেয়।শাড়ির কুঁচি টেনে খুলে।
নীড়; আরে আরে তোমাকে শাড়ি খুলে দিতে বলিনি
অর্ক;তো কি খুলতে বলেছো
নীড়; হাতে পায়ে যা বেঁধে রেখেছো
অর্ক ;ওওও
নীড়; শাড়ি খুলে কি হলো আমি পরবো কি
অর্ক;,দাঁড়াও আমার বেগে থেকে দেখো কিছু লাগবে কি না।
অর্ক উঠে বেগ খুলে দেয় ।নীড় ঐভাবে দুই হাত কোলে পেঁচিয়ে পাশে দাঁড়ায়।অর্ক দেখে ডিপ লাইটের আলোতে দেখা যায় না ।অর্ক গিয়ে লাইট জ্বালিয়ে দেয়।
নীড়; আহহহহহহ লাইট কেনো জ্বালালে ?
;কি পরবে দেখবে না?
দেখা শেষ তুমি লাইট অফ করো প্লিজ।অফ করে দেয়।
;;;নীড় বেগে থেকে একটা টাওজার নেয়।অর্ক পাশে দাঁড়ায়।
নীড়:তোমার টিশার্ট খুলে দেও
:কেনো
::আমি পরবো
:এতো থাকতে এটা কেনো লাগবে
:::তুমার ঘ্রান মিশে আছে তাই।মারাত্মক একটা নেশা লেগেছে এ ঘ্রানে।খোলো আমি এটাই পরবো।
;তুমি দেখা যায় মহা পাগল ।
:::হলে দোষ কি?;উফফ দেও পরবো শীত করছে।
নীড়ের কোমড়ে হাত দিয়ে পেঁচিয়ে নিজের কাছে নিয়ে নেয়।কোমড় থেকে একটু উপরে হাত দিয়ে বলে;এ কাটা ফোলা যায়গা টা বিয়ের আগের দিন রাতে কেটে ফেলেছিলে সেই দাক না
নীড় মাথা নাড়িয়ে হ্যাঁ বলে;অর্কে থেকে সড়ে গিয়ে বলে;উফফ আমার শীত করছে টিশার্ট দেও
: আর পরতে হবে না বলে অর্ক নীড়কে কোলে তুলে নেয়।
নীড় অর্ক ডুবে যায় নিজেদের মাঝে।সুখে সমুদ্রে ভেসে যায়।
নীড় তার তিন দিন পর বাংলাদেশ এ চলে যায়।বাড়ি যায় না।ঢাকা অর্কর ভাবীর বাসায় থাকে।অর্ক ইতালি থেকে ফ্রীল্যান্ডে এ চলে যায়।ঐখানে থেকে বাংলাদেশ এ আসে তার চব্বিশ দিন পর।
নীড় আর ভাবি অর্ককে এয়ারপোর্ট থেকে আনতে যায়।অর্ক নীড়কে দেখে জড়িয়ে ধরতে এলে নীড় ভাবীর পিছনে লুকায় বার বার অর্ক নীড়ের হাত টেনে ধরে জড়িয়ে ধরে।নীড় ভাবীর সামনে লজ্জায় লাল টমেটো হয়ে যায়।।
গাড়িতে
অর্ক;ধরতে দিচ্ছেলে না কেনো
;ভাবি।
;;;তোমার চোদ্দ গোষ্ঠী সামনেতো জোড়ায় ধরসিলা তখন লজ্জা পাওনি?
;তখন পরিস্থিতি আলাদা ছিল।
;;;বাসায় চললো বুঝাবো আছি সাতাশ দিন।
;ঢাকায় ভাবী থাকতে বলে ওরা থাকে না ।যেহেতু অর্ক ছুটি কম।দুই বাসার সবাইকে রাজি করাতে হবে।অর্ক পরিবার নীড়কে মেনে নেয়।
নীড়ের পরিবারে ওর বাবা মানতে চায় না মেয়ের মুখের দিকে তাকিয়ে মন থেকে না উপর থেকে মেনে নেয়।
দেখতে দেখতে অর্ক ছুটি প্রায় শেষ।ওর বড় ভাই রিহাবে আছে।যদি সে ভালো হয় ভাবি ফিরে আসবে।
অর্ক রোজ কান্না করে।মেয়েদের মত।রোজ দিন গুনে।নীড়ের থেকে দূরে যাবার তার কোনো মতেই ইচ্ছে নেই।নীড় লুকিয়ে লুকিয়ে কাঁদে অর্ক ঘুমিয়ে গেলে ঘুমের সাথে যুদ্ধ করে অর্ক দিকে তাকিয়ে থাকে।
নীড়ের কোলে শুয়ে আছে আর কান্না করছে অর্ক। নীড় চুলে হাত বুলিয়ে দিচ্ছে।
অর্ক;আমি চলে যাবো কাল।আমার তো ভালো লাগে না নীড়।
;ছাব্বিশ দিন ধরে এক কথা বলে কান্না করছো। চলে যাবে চলে যাবে।তোমার কি পানি শেষ হয় না
;;;আর তোমার কি মায়া হয় না?
;আমি তো বলি যেও না।তুমি বলো চলবে কিভাবে?
;;;হ্যাঁ কি করে খাবো
;একটা না একটা কিছু করাই যাবে।
;;;তুমি না আমাকে আর আগের মতো ভালোবাসো না।
;তোমার ভালোবাসা পেয়ে পেয়ে আমি তোমাকে ভালোবাসতে ভুলে গিয়েছি।
;;;অর্ক নীড়ের হাতে চুমু খেয়ে বলে;এক দিন বলেছিলে তুমি আগে বেশি ভালোবাসো
;হুমম
;;;যাও কোন না কোন ভাবে হিসাব বরাবর
নীড় হেঁসে দেয়।
;;;তুমি ইতালি যাবা কবে ?তোমার কাগজ পাবে কবে ?
;দের মাস পরে যাতে হতে পারে
;;;হ্যাঁ কাগজ হাতে পেলে তুমি এশিয়ার যে কোন দেশে যেতে পারবে।তারপর তুমি আমার কাছে চলে আসবে।
;জি না আমি এখানেই থাকবো মা বাবার সাথে
;;;দেখা যাবে।
দের মাস পর নীড় ইতালি যায়নি।শরিল খারাপ ছিল।
অর্ক বলে তোমার কিছু হবে না।এ শরিল খারাপ ভালো শরিল খারাপের লক্ষণ।
নীড়; তুমিতো dr
অর্ক :মিলিয়ে নিয়ো
কিছু দিন পর dr কাছে গিয়ে টেস্ট করে অর্ককে ভিডিও কল দেয়।
অর্ক;কি বললো dr
নীড়; আপনি বাবা হবেন
অর্ক খুশিতে আত্মহারা;কিভাবে যে কি হলো?
নীড়; তুমিতো কি বলবো?ভালোতো তুমি দেশে থাকো না।
অর্ক;তাহলে
নীড়; তাহলে প্রতি বছর গুড নিউজ দিতে হতো।
অর্ক জোড়ে হেঁসে উঠে;ওকে জিজ্ঞাসা করো ও আসছে কবে ইতালিতে থাকতে আসছে না বাংলাদেশে ।
নীড় লজ্জা পেয়ে; তুমি মাইর খাবা অর্ক কি ধরনের প্রশ্ন?
অর্ক আবার জোড়ে হেঁসে দেয়।
অর্ক;নীড়
নীড়; হুমম
অর্ক;প্রথম মেয়ে হলে নাম রাখবো নয়না
নীড়; আর ছেলে হলে অর্ণব
সমাপ্তি
(কেমন লাগলো জানাবেন)
মুলদৃষ্টান্ত; সত্য কখনো মাটি চাপা থাকে না বের হয়ে আসেই।হয়তো সময় বেশি বা কম লাগে।যাদের এক হওয়ার তাদের পরিস্থিতি যতোই খারাপ হোক না কেনো ভাগ্যে মিল লিখা থাকলে কোন না কোন উসিলায় মিল হবেই।ভালো থাকবেন।

 বিঃদ্রঃ গল্পটি ভালো লাগলে শেয়ার করুন।

#অধিকার_নেই গল্পের সব পার্ট ⇩

অধিকার নেই পার্ট:01
https://wonderfulstoryandletter.blogspot.com/2020/07/01.html
অধিকার নেই পার্ট:02
https://wonderfulstoryandletter.blogspot.com/2020/07/02.html
অধিকার নেই পার্ট,03
https://wonderfulstoryandletter.blogspot.com/2020/07/03.html
অধিকার নেই পার্ট,04
https://wonderfulstoryandletter.blogspot.com/2020/07/04.html
অধিকার নেই পার্ট,05
https://wonderfulstoryandletter.blogspot.com/2020/07/05.html
অধিকার নেই পার্ট,06
https://wonderfulstoryandletter.blogspot.com/2020/07/06.html
অধিকার নেই পার্ট,07(সমাপ্তি)
https://wonderfulstoryandletter.blogspot.com/2020/07/07.html
Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ